রবিবার, ১৫ সেপ্টেম্বর ২০২৪, ০২:৫৪ অপরাহ্ন

শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে সংসদে যা বললেন প্রধানমন্ত্রী

তরফ নিউজ ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মহামারি করোনাভাইরাসের প্রকোপ কমে আসায় দ্রুত শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে নির্দেশনা দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার একাদশ জাতীয় সংসদের চতুর্দশ অধিবেশনে বক্তব্যে এ কথা বলেন সরকারপ্রধান।

এ সময় তিনি সিরাজগঞ্জ-৬ আসনের সংসদ সদস্য হাসিবুর রহমান স্বপনের মৃত্যুতে শোক প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নেন। তাছাড়া প্রধানমন্ত্রী ডেঙ্গু প্রতিরোধে সবাইকে আরও সচেতন থাকারও পরামর্শ দেন।

সিরাজগঞ্জ-৬ (শাহজাদপুর) আসনের জাতীয় সংসদ সদস্য হাসিবুর রহমান স্বপন আজ ভোরে তুরস্কের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। তিনি দীর্ঘদিন ধরে কিডনি সংক্রান্ত জটিলতায় ভুগছিলেন। পরিস্থিতি খারাপ হলে সম্প্রতি তাঁকে তুরস্কে নেওয়া হয়। তাঁর বয়স হয়েছিল ৬৭ বছর।

জাতীয় সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পাশাপাশি আরও কয়েকজন সংসদ সদস্য তাঁর প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশে করোনা টিকার কোনো সমস্যা নেই। স্কুল শিক্ষার্থীদেরও টিকা দেয়ার ব্যবস্থা হচ্ছে।

করোনা মোকাবিলায় বাংলাদেশ যে ব্যবস্থা নিয়েছে, বিশ্বের অনেক দেশই তা করতে পারেনি বলেও উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

এ সময় শেখ হাসিনা দেশের করোনা পরিস্থিতি, টিকা আমদানি এবং শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ব্যাপারে কথা বলেন। তিনি বলেন, ‘আমরা সারা পৃথিবীতে দেখতে পারছি, কখনো কমে যাচ্ছে আবার কখনো নতুন শক্তি নিয়ে ভাইরাসটি ফিরে আসছে। আমরা আমাদের দেশে করোনা পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে আনতে পেরেছি।’

প্রধানমন্ত্রী আরও বলেন, আর টিকার কোনো সমস্যা নেই। যেখান থেকে যতটুকু পারছি আমরা নিয়ে আসছি। খুব তাড়াতাড়ি স্কুল-কলেজ খুলে দেওয়ার জন্য আমি নির্দেশ দিয়েছি। ব্যবস্থা নেওয়া হচ্ছে। শিক্ষকদের টিকা দেওয়া হচ্ছে। শিক্ষকদের পাশাপাশি শিক্ষাপ্রতিষ্ঠানে যাঁরা কর্মরত আছেন, তাঁদের পরিবারসহ যেন টিকা দেওয়া হয়, সেই ব্যবস্থা নেওয়া হচ্ছে।

গত বছরের ৮ মার্চ দেশে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ে। এরপর ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। গত বছরের শেষ দিকে করোনা পরিস্থিতি অনেকটা স্বাভাবিক হয়ে এলেও শিক্ষাপ্রতিষ্ঠান আর খোলা হয়নি। সরকারের বিশেষ বিবেচনায় মাঝে শুধু কওমি মাদ্রাসা কয়েক মাস খোলা ছিল। তবে গত এপ্রিল থেকে দেশে করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ শুরু হলে বন্ধ হয়ে যায় সবধরনের শিক্ষাপ্রতিষ্ঠান।

সবশেষ ঘোষণা অনুযায়ী আগামী ১১ সেপ্টেম্বর পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com